টঙ্গীতে ডিসেন্ট জব এন্ড ট্রেনিং ইন্সটিটিউট উদ্বোধন

মো. জাকির হোসেন: টঙ্গীর হোসেন মার্কেট এলাকায় ডিসেন্ট জব এন্ড ট্রেনিং ইন্সটিটিউট (ডিজেটিআই) নামের একটি প্রতিষ্ঠান শনিবার উদ্বোধন করা হয়েছে। ডিসেন্ট জব এন্ড ট্রেনিং ইন্সটিটিউটের ব্যবস্থাপনা পরিচালক নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্কী এন্ড এমপ্লয়মেন্ট ইনভেস্টেড কর্মসূচীর নির্বাহী প্রকল্প পরিচালক ও অর্থ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মো. জালাল আহমেদ, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজানুর রহমান, বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান। এতে আরও বক্তব্য রাখেন গাজীপুর সিটি করপোরেশনের প্রধান নিবার্হী কর্মকর্তা মো রাহাতুল ইসলাম, সাংবাদিক সৈয়দ আতিকসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।
প্রধান অতিথির বক্তব্যে ড. জাফর আহমেদ খান বলেন, ডিসেন্ট জব এন্ড ট্রেনিং ইন্সটিটিউট কর্তপক্ষকে সাধুবাদ জানাই। কারণ তারা দেশের শিক্ষিত বেকার -যুবতীদের হাতে কলমে প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ করে দিয়ে সরকারের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও দেশের উন্নয়নে অবদান রাখছেন। তাদের এ অগ্রযাত্রা দেশ-বিদেশে ছড়িয়ে পরবে এ আশা রাখি।
ডিসেন্ট জব এন্ড ট্রেনিং সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক নজরুল ইসলাম বলেন, সারা দেশে আমাদের ৬টি ট্রেনিং সেন্টার রয়েছে। এগুলোর মাধ্যমে তৈরি পোশাক, কৃষি খাদ্য প্রক্রিয়াজাতকরণ, কম্পিউটার প্রশিক্ষণ, বেকারি সামগ্রী তৈরিসহ বিভিন্ন ক্যাটাগরিতে শিক্ষার্থীদের দক্ষ ও প্রশিক্ষিত শিক্ষক দ্বারা প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জনের পর শিক্ষার্থীদের কারিগরি শিক্ষাবোর্ডের অনুমোদিত সার্টিফিকেট ও উপযুক্তস্থানে চাকরি প্রদান করা হয়ে থাকে। তিনি আরও বলেন, এবছর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ৫শ ৬০জন ছাত্র-ছাত্রী প্রশিক্ষণ নিয়েছে। এদের মধ্যে ৩শ’ ৪২জনকে বিভিন্ন অফিসে চাকরি দেয়া হয়েছে। তিনি আরও বলেন, ডিসেন্ট জব এন্ড ট্রেনিং ইন্সটিটিউট থেকে যারা প্রশিক্ষণ নিয়ে দক্ষতা ও সনদ অর্জন করবে তাদের বাংলাদেশে যেমন কদর রয়েছে তেমনি ইউরোপ আমেরিকাসহ বিশ্বের সকল দেশেই তাদের চাহিদা রয়েছে। কারণ টেকনিক্যাল কাজে দক্ষকর্মীদের বাংলাদেশ যেমন মূল্যায়ন করে তেমনি বর্হিবিশ্বেও একই রকম মূল্যায়ন পায়।

Source page : http://dailybangla-deshnews.com/2018/04/22/%E0%A6%9F%E0%A6%99%E0%A7%8D%E0%A6%97%E0%A7%80%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%B8%E0%A7%87%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%9F-%E0%A6%9C%E0%A6%AC-%E0%A6%8F%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A1-%E0%A6%9F/